শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
বুরকিনা ফাসোর হত্যকাণ্ডে ১৩৬ জন নিহত

বুরকিনা ফাসোর হত্যকাণ্ডে ১৩৬ জন নিহত

স্বদেশ ডেস্ক:

বুরকিনা ফাসোর হত্যাযজ্ঞে যারা প্রাণে রক্ষা পেয়েছেন সেই সব অধিবাসীরা শনিবার জানিয়েছেন যে নারী ও শিশুসহ ১৩৬ জনকে হত্যা করা হয়েছে। তারা এপ্রিল মাসের এই হত্যকাণ্ডের জন্য দিশটির নিরাপত্তা বাহিনীকে দোষারোপ করেন।

এ রকম খবর ছড়িয়ে পড়ায় যে হত্যাকারীরা, যারা বুরকিনাবের সশস্ত্র বাহিনীর পোশাক পরে ছিল তারা প্রায় ৬০ জন অসামরিক নাগরিককে হত্যা করেছে, উত্তরাঞ্চলের কার্মা গ্রামে ও আশপাশের এলাকায় ঘটিত এই হত্যাকাণ্ডের ব্যাপারে একজন প্রসিকিউটার তদন্ত শুরু করেছেন।

দেশটি যখন আলক্বায়দা এবং ইসলামি স্টেটের সাথে সম্পৃক্ত সশস্ত্র উগ্রবাদীদের বিরুদ্ধে লড়ছে তখন এই অন্যতম জঘন্যতম হামলা ব্যাপক নিন্দার জন্ম দিয়েছে এবং জাতিসঙ্ঘের মানবাধিকার দফতরের প্রতি তদন্তের আহ্বান জানানো হয়েছে।

বুরকিনা ফাসো হচ্ছে অনেকগুলো পশ্চিম আফ্রিকি দেশগুলোর মধ্যে একটি যারা ইসলামি উগ্রবাদের উত্থানের বিরুদ্ধে লড়ছে যা কীনা গত এক দশকে পাশের দেশ মালি থেকে ছড়িয়ে পড়ে। এর ফলে হাজার হাজার লোক নিহত এবং ২০ লাখেরও বেশি লোক গৃহচ্যূত হয়েছেন।

দেশের সামরিক সরকার বড় রকমের আক্রমণাত্মক অভিযান শুরু করেছে এবং তারা বলছে ‘এর লক্ষ্য হচ্ছে, সশস্ত্র বিদ্রোহীদের দ্বারা দখল করা ভূমিকে আবার নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসা।

সরকার ২৭ এপ্রিল দেয়া এক বিবৃতিতে কার্মার উপর এই হামলার নিন্দা করেছে কিন্তু হতাহত সম্পর্কে বিস্তারিত কিছুই জানায়নি। তার পর থেকে আরো বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে।

সেখানকার অধিবাসী এবং প্রাণে যারা রক্ষা পেয়েছেন তারা শনিবার এক বিবৃতিতে জানান, ২০ এপ্রিল ভোর থেকে মোটরসাইকেলে, পিক আপ ট্রাকে, সাঁজোয় গাড়িতে আসা বুর্কিনাবে সামরিক বাহিনীর পোশাক পরা ভারী অস্ত্র সজ্জিত লোকেরা গ্রামটি ঘিরে ফেলে।

ওই বিবৃতিতে বলা হয়, তাদের আগমনে প্রথমে গ্রামবাসীরা আনন্দ প্রকাশ করে কিন্তু মূহূর্তেই বন্দুকের গুলিতে তাদের সব আনন্দ ধূলিস্মাৎ হয়ে যায়। বিবৃতিতে আরো বলা হয় যে- তারা গুনে দেখেছে যে ১৩৬ জন অসামরিক লোক নিহত এবং নয়জন আহত হয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877